মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
পাতা

□ মহেশখালী-আনোয়ারা গ্যাস সঞ্চালন পাইপ লাইন

খনিজ সম্পদ বিভাগের আওতায় জিটিসিএল কোম্পানী কর্তৃকবাস্তবায়িতব্যমহেশখালী-আনোয়ারা গ্যাস সংঞ্চালন পাইপ লাইন বাস্তবায়িতহচ্ছে। মহেশখালী উপজেলায় ৩১ কি:মি: ও পেকুয়া উপজেলায় ১৪ কি:মি: মোট ৪৫ কি:মি: গ্যাস সঞ্চালন পাইপ লাইন নির্মাণের জন্য ৮৫.৬৫ একর ভূমি অধিগ্রহণ এবং ১৪৯.৭৫ একর ভূমি হুকুম দখল করা হয়েছে।

 

বিগত ১৬/০২/২০১৬ ও ২৫/০৪/২০১৬ খ্রি. তারিখ প্রত্যাশী সংস্থার বরাবরে দখল হস্তান্তর করা হয়েছে এবং পাইপ লাইন স্থাপনের কার্যক্রম প্রায় শেষ পর্যায়ে রয়েছে। কক্সবাজার জেলাধীন ৪৫ কিঃমিঃ পাইপলাইন নির্মাণ কাজ ফেব্রুয়ারী’১৬ মাসে শুরু হয়ে নভেম্বর’১৬ মাসে সমাপ্ত হয়। কক্সবাজার জেলাধীন ৩টি নদী (কোহেলিয়া, উজানটিয়া ও মাতামুহুরী) এর ক্রসিং কাজ নভেম্বর’১৬ মাসে সুসম্পন্ন হয়।প্রকল্প বাস্তবায়নের কারণে অধিগ্রহণকৃত ভূমির মালিকদের মধ্যে ৮০% ক্ষতিপূরণের অর্থ প্রদান করা হয়েছে। অবশিষ্ট অর্থপ্রদানের কার্যক্রম চলমান রয়েছে।

মহেশখালী উপজেলার সোনাদিয়ার উত্তরে এবং ঘটিভাঙ্গা মৌজার ৩নং সীটের পশ্চিমে (প্রস্তাবিত চর মকবুল মৌজার) বিএস ২০০১ নং দাগ সংলগ্ন জরিপ বিহিন চরভরাট জমি চর্চা ম্যাপের মাধ্যমে চিহ্নিত ২০০১/২ দাগের জরিপ বর্হিভুত চরভরাট ৫০০.০০ একর জমি অকৃষি খাস জমি ব্যবস্থাপনা ও বন্দোবস্ত নীতিমালা-১৯৯৫ এর ১০ নং অনুচ্ছেদের আলোকে বাংলাদেশ তৈল, গ্যাস ও খনিজ সম্পদ কর্পোরেশন (পেট্রোবাংলা) এর অনুকূলে (বিনা সালামী/প্রতীকী মূল্যে) চূড়ান্ত  অনুমোদনের জন্য এ কার্যালয়ের ১৭/১১/২০১৬ তারিখের ১৩৫২ নং স্মারক মুলে দীর্ঘমেয়াদী (অকৃষি) বন্দোবস্ত মামলা নং-০৪/২০১৬ (মহেশখালী) ভূমি মন্ত্রণালয়ে প্রেরণ করা হয়েছে। তাছাড়া জেলা প্রশাসনের সহযোগিতায় Land Based LNG Terminalনির্মাণের সম্ভাব্যতা যাচাই সংক্রান্ত কার্যক্রম সম্পন্ন করা হয়েছে।

 

প্রকল্পের আওতায় মহেশখালী উপজেলায় ৬০০ মিলিয়ন ঘনফুট গ্যাস ক্ষমতা সম্পন্ন একটিCustody Transfer Metering Station (CTMS) স্থাপনের লক্ষ্যে বর্তমানে ভূমি উন্নয়ন কাজ চলমান আছে।মহেশখালী উপজেলার দক্ষিণে সোনাদিয়া এলাকায় অর্থাৎ পাইপ লাইন