মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
পাতা

□ মহেশখালী মাতারবাড়ী-এ ১২০০ মেঃওঃ কয়লা ভিত্তিক তাপ বিদ্যুৎ কেন্দ্রঃ

জাইকা-এর অর্থায়নে কোল পাওয়ার জেনারেশন কোম্পানী বাংলাদেশ লি. কর্তৃক বাস্তবায়নাধীন ১২০০ মেঃওঃ কয়লা ভিত্তিক তাপ বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ প্রকল্পনির্মাণের নিমিত্তে মহেশখালী উপজেলার মাতারবাড়ী মৌজায় অধিগ্রহণকৃত ১৪১৪.০৫ একর ভূমি গত ১৪/০৮/২০১৪ তারিখ প্রত্যাশী সংস্থাকে দখল হস্তান্তর করা হয়েছে। এ পর্যন্ত ৮০% ভূমির মালিকদের মধ্যে ক্ষতিপূরণের অর্থ প্রদান করা হয়েছে।ঠিকাদারী প্রতিষ্ঠান পেন্টা-ওশান কর্তৃক প্রাথমিক পর্যায়ের নির্মাণ কাজসমূহ (Temporary channel, বাঁধ, ল্যান্ডিং জেটি, অফিস বিল্ডিং) ৯০% সম্পন্ন হয়েছে।

 

এছাড়া মাতারবাড়ীর গভীর সমুদ্র বন্দর নির্মাণের লক্ষ্যে অস্থায়ী চ্যানেল ড্রেজিং কার্যক্রম (দৈর্ঘ্য ২৭৫০মিটার, প্রস্থ ১০০মিটার এবং গভীরতা ৭ মিটার) ইতোমধ্যে সম্পন্ন হয়েছে। 

মূল কাজ বাস্তবায়নের জন্য ইতোমধ্যে নির্বাচিত ০২টি প্রতিষ্ঠান Sumitomo Corporation, Marubeni Corporation কর্তৃক দরপত্র প্রেরণ করা হয়েছে। টেকনিক্যাল ইভ্যালুয়েশন ইতোমধ্যে শেষ হয়েছে। বর্তমানে আর্থিক মূল্যায়নের কাজ চলমান রয়েছে।

প্রকল্পের আওতায় প্রাথমিকভাবে ৪৩টি ক্ষতিগ্রস্ত পরিবারকে পুনর্বাসন করা হবে। সর্বশেষ অবস্থাঅনুযায়ীবর্তমানে পুনর্বাসনের নিমিত্তেঅধিগ্রহণকৃত ৩.৬৯ একর জমির ক্ষতিপূরণ বাবদ ১,৩৩,৫৪,৫৩৫/১৩ টাকা নথিখাতে জমা আছে এবংক্ষতিপূরণ প্রদানের কার্যক্রম চলমানরয়েছে।অচিরেইপ্রত্যাশী সংস্থাকে দখল হস্তান্তর করা হবে।